রাজা পরীক্ষিৎ রাসলীলা-শ্রবণে সন্দিগ্ধচিত্ত হলে শুকদেব সন্দেহভঞ্জনকল্পে বললেন— ”যে সকল ব্যক্তি অনীশ্বর অর্থাৎ দেহাদি-পরতন্ত্র বা দেহাত্মবাদী তাহাদের কদাপি মনের দ্বারাও ঐরূপ আচরণ কর্তব্য নয় ৷ যেমন রুদ্র ব্যতিরিক্ত ব্যক্তি বিষ ভক্ষণ করিলে তৎক্ষণাৎ বিনষ্ট হয়, তদ্রূপ মূঢ়তাপ্রযুক্ত ঐরূপ ঈশ্বরের আচরিত কাম্য আচরণ করিলে অচিরে বিনষ্ট হইবে ৷ যদিও ভগবান আপ্তকাম, তথাপি ভক্তজনের প্রতি অনুগ্রহ বিতরণ নিমিত্ত মনুষ্যদেহ ধারণ করিয়া তাদৃশ ক্রীড়া করিয়াছেন ৷”
(ভগবত দশম স্কন্ধ ) ৷
রাসলীলা প্রসঙ্গে ভাগবত স্পষ্টই বলেছে, রাসলীলা ঈশ্বরের যোগমায়ার দ্বারা পরিকল্পিত লীলা ৷ অতএব এতে ব্রজগোপীগণের স্বপতি ত্যাগ ইত্যাদির লৌকিক বিচার অনাবশ্যক ৷
ভাগবতের রাসলীলা বিশ্লেষণ করলে আমরা যাই পাই, তার সঙ্গে লৌকিক বিচার একেবারেই সমঞ্জস হয় না ৷ শ্রীকৃষ্ণ এমন মুরলীধ্বনি করলেন— যে তা শুনিয়া ব্রজগোপীগণ যেখানে যে অবস্থায় ছিল সেই অবস্থাতেই পাগলিনী হয়ে বনের দিকে ছুটল ৷ পরপুরুষের দিকে যে নারী ধাবিত হয়,— সে পতিসেবা করতে করতে ছুটে উন্মাদিনী হয়ে তার দিকে ছুটে যায় না, শিশুকে স্তন্যপান করাতে করাতে তাকে রোরুদ্যমান অবস্থায় ফেলে পাগলের মত ছুটে না, এক চোখে কাজল পরে, এক কানে কুণ্ডল পরে, এক পায়ে আল্‌তা পরে ছোটে না ৷ একসঙ্গে কখন পতিপুত্রবতী নারীরা দল বেঁধেও ছোটে না ৷ এর থেকেই বুঝতে হবে শ্রীকৃষ্ণের মুরলী যমুনাতীরের বাঁশবন থেকে তৈরী মুরলী নয় — এ মুরলী কোন বাস্তব পদার্থ ই নয় ৷ ব্রজগোপীরা আমাদের লৌকিক জগতের নারীও নয়, শ্রীকৃষ্ণও পরপুরুষ নন, কথা এতে নাই ৷ সকলেই পতিপুত্রবতী, গৃহিণী, গৃহাসক্তা, সংসারধর্মে নিবিড়ভাবে মগ্না ৷ ভাগবতের কবি পতিপুত্রে অননুরক্তা, চঞ্চলচিত্তা, লালসাবতী, পরপুরুষের জন্য প্রতীক্ষমাণা এমন কোন নারীর কথাই বলেননি ৷ তিনি রাসলীলাপ্রসঙ্গে দেখিয়েছেন— একদিকে সংসার, অন্যদিকে পরমপুরুষের আহ্বান ৷ এই সংসারের বন্ধনজান বুঝাবার জন্য পতিপুত্রবতী নারীগণকে নানা কর্মে ব্যাপৃতরূপে অঙ্কিত করেছেন ৷ পরপুরুষ কখনও একদল স্ত্রীলোক নিয়ে লীাল করে না, পরমপুরুষের পক্ষেই তা সম্ভব, যদি ঐ স্ত্রীলোকগণ রক্তমাংসে গঠিত না হয় অর্থাৎ যদি ভাববিগ্রহ হয় ৷ আমাদের মতিকে যদি কুলবধূ কল্পনা করা যায়, তবে মানিতেই হয়,— সংসারই তার পতি, গৃহকর্মে কুলধর্মে তার স্বাভাবিক প্রথাগত রতি, ভগবান্‌ই তার কাছে পরপুরুষ ৷ ভগবদ্‌ভক্তি তার পক্ষে পরকীয়া রতি ৷ এই রতির গূঢ়-গহন রহস্য বোঝানোর জন্য রাধার পরিকল্পনা ৷