শ্রীমন্‌ মহাপ্রভুর মতানুবর্তী আচার্যগণ শ্রীরাধাকৃষ্ণ লীলা স্মরণ মনন জন্য যে লীলা ক্রমের অনুসরণ করিয়াছিলেন, তাহাই অষ্টকালীয় নিত্যলীলা নামে পরিচিত ৷ শ্রীকৃষ্ণাহ্নিক কৌমুদী, স্মরণ মঙ্গল, শ্রীগোবিন্দ লীলামৃত প্রভৃতি গ্রন্থ হইতে তাঁহারা এই ক্রম গ্রহণ করিয়াছিলেন ৷ শ্রীল বিশ্বনাথ চক্রবর্তী সঙ্কলিত ক্ষণদা গীত চিন্তামণি বৈষ্ণব কবিগণের রচিত পদাবলীর সংকলন গ্রন্থ ৷ চক্রবর্তী মহাশয়ের পূর্বেই সংস্কৃত ভাষায় রচিত মন্ত্রের পরিবর্তে দেশীয় ভাষায় বিরচিত এই পদাবলী সাধকগণের উপাসনার অবলম্বনরূপে গৃহীত হইয়াছিল ৷ বিশ্বনাথ শুক্লা ও কৃষ্ণা প্রতিপদ হইতে পক্ষান্তকালের স্মরণোপযোগী পদগুলি সংকলন করিয়াছিলেন ৷ অপরাপর কবিগণ এই ক্রম অনুসরণ করেন নাই ৷ তাঁহাদের প্রধান অবলম্বন শ্রীল কৃষ্ণদাস কবিরাজ বিরচিত শ্রীগোবিন্দ লীলামৃত ৷ ইহাদের অনুসরণ ক্রম এইরূপ—
নিশান্তঃ প্রাতঃ পূর্বাহ্ণো মধ্যাহ্নশ্চাপরাহ্ণিকঃ ৷
সায়ং প্রদোষা নক্তঞ্চেত্যষ্ট কালাঃ প্রকীর্তিতাঃ ৷৷

নিশান্ত, প্রাতঃ, পূর্বাহ্ন, মধ্যাহ্ন, অপরাহ্ন, সায়ং , প্রদোষ ও নক্ত এই অষ্টকাল ৷ তন্মধ্যে প্রভাত, পূর্বাহ্ণ, মধ্যাহ্ন ও অপরাহ্ণ, দিবাভাগের, আর সায়ং, প্রদোষ, নক্ত ও নিশান্ত রাত্রিকালের অন্তর্গত ৷ প্রতিটি লীলাকালের পরিমাণ ছয়দণ্ড ৷ কিন্তু মধ্যাহ্ন ও নক্ত লীলার কাল বারদণ্ড গণনা করিতে হয় ৷ নিশান্ত লীলায় শ্রীরাধাকৃষ্ণ কুঞ্জ হইতে গৃহে প্রত্যাবর্তন করিতে বাধ্য হন ৷ ইহার মধ্যে বিরহ আছে, এইজন্য সাধকগণ এবং কীর্তনীয়াগণ নিশান্ত লীলা হইতে আরম্ভ করিয়া নক্ত অর্থাৎ নিশীথ কালীয় সম্ভোগ লীলা পর্যন্ত স্মরণ, মনন এবং গান করেন ৷ ইঁহারা প্রধানতঃ শ্রীগোবিন্দ লীলামৃত গ্রন্থখানিরই অনুসরণ করিয়াছে ৷ শ্রীল গোবিন্দ লীলামৃতে নিশান্ত লীলা হইতে বর্ণনা সুরু হইয়াছে ৷
আমরা নিত্যস্বরূপ ব্রহ্মচারী প্রকাশিত শ্রীগোবিন্দ লীলামৃত হইতে সংক্ষেপে লীলা পরিচয় উদ্ধৃত করিয়া দিলাম ৷ গ্রন্থখানি ত্রয়োবিংশ সর্গে বিভক্ত৷

১ম সর্গে — শ্রীরাধাকৃষ্ণের নিদ্রাভঙ্গের জন্য বৃন্দা কর্তৃক শুক-শারী প্রেরণ, উভয়ের নিদ্রাভঙ্গ, নিদ্রাবেশে স্বভাবসিদ্ধ নিশান্ত লীলা, গৃহে গমন ও স্ব স্ব শয্যায় শয়ন ৷
২য় সর্গে — প্রভাতকালীন লীলা, নন্দালয়ে পৌর্ণমাসীর আগমন, শ্রীকৃষ্ণের নিদ্রাভঙ্গের জন্য বহুবিধ প্রয়াস ৷ কৃষ্ণাঙ্গে নীলবসন ও ক্ষতচিহ্ন দর্শনে যশোদার বিলাপ ৷ কৃষ্ণের নিদ্রাভঙ্গ, প্রাতঃকৃত্য সমাপনান্তে সখ্যগণের সঙ্গে গো দোহনার্থে গমন, গো দোহনাদি ৷
যাবটে জটিলা গৃহে মুখরার আগমন ৷ পুত্রবধূর সূর্য পূজার ব্যবস্থা করিতে মুখরার প্রতি জটিলার আদেশ ৷ শ্রীরাধার নিদ্রাভঙ্গ, রাধা অঙ্গে পীতবসন ও সম্ভোগ চিহ্ন দর্শনে মুখরা ও ললিতাদি সখীগণের উক্তি প্রত্যুক্তি ৷ শ্রীরাধার প্রাতঃকৃত্য সমাপন, স্নান ও বেশ ভূষণাদি ধারণ ৷
তয় সর্গে — প্রাতঃকালীন লীলা ৷ রন্ধনোপযোগী দ্রব্যের আয়োজন জন্য দাসীগণের প্রতি ব্রজেশ্বরীর আদেশ ৷ শ্রীরাধাকে আনয়নের জন্য কুন্দলতাকে প্রেরণ, শ্রীরাধার নন্দগৃহে আগমন ও অন্নব্যঞ্জন রন্ধন ৷
৪র্থ সর্গে — প্রাতঃকালীন লীলা ৷ শ্রীকৃষ্ণের গাভী দোহনান্তে গোষ্ঠ হইতে আগমন ৷ স্নানাদি সমাপনান্তে সখাগণের সহিত ভোজন, গোচারণের জন্য গোষ্ঠে গমন ৷ শ্রীরাধাকে যশোদার বস্ত্রালঙ্কারাদি প্রদান ৷
৫ম সর্গে— পূর্বাহ্ন লীলা ৷ শ্রীকৃষ্ণের গোষ্ঠ গমন নন্দ যশোদার খেদ, শ্রীকৃষ্ণের বিনয় বাক্য ৷
শ্রীরাধার গৃহে গমন ৷ পুত্রবধূর সূর্য পূজার জন্য ললিতাদির প্রতি জটিলার উপদেশ ৷ কৃষ্ণানুসন্ধান জন্য শ্রীরাধা কর্তৃক বৃন্দা ও সুবলের নিকট তুলসীকে প্রেরণ ৷ শ্রীরাধার উৎকণ্ঠা ৷
৬ষ্ঠ সর্গে— পূর্বাহ্ণ লীলা ? গোষ্ঠে সখীগণের নৃত্য গীত ৷ বনলতাদির প্রতি বৃন্দা-বাক্য ৷ ভোজ্যদ্রব্যাদি লইয়া ধনিষ্ঠার আগমন ৷ শ্রীকৃষ্ণের মানস গঙ্গায় জলকেলি ও সখাগণের সহিত ভোজন ৷
তুলসীর সহিত শ্রীকৃষ্ণের সাক্ষাৎ, রাধাকুঞ্জে মিলন সঙ্কেত৷
চন্দ্রাবলী সখী শৈব্যার আগমন, গৌরীতীর্থে চন্দ্রাবলীসহ মিলন জন্য শৈব্যার সঙ্গে শ্রীকৃষ্ণের ছলনা ৷
৭ম সর্গে — পূর্বাহ্ন লীলা ৷ ললিতাদি সখীগণের কুঞ্জ ও শ্যাম কুণ্ডাদির শোভাবর্ধন ৷ কুঞ্জাদি দর্শনে শ্রীকৃষ্ণের আনন্দ ৷ শ্রীকৃষ্ণের কর্ণভূষণ জন্য বৃন্দার সুখদা কুঞ্জে গমন ৷ বৃন্দা ললিতাদির কথোপকথন ৷ শ্রীকৃষ্ণের মধুমঙ্গলের প্রতি পরিহাস ৷
৮ম সর্গে — মধ্যাহ্ন লীলা৷ শ্রীরাধার উৎকণ্ঠা ৷ ধনিষ্ঠা সহ শ্রীরাধার কথোপকথন ৷ শ্রীরাধার সূর্য পূজাচ্ছলে বনে গমন ৷ শ্রীরাধাকৃষ্ণের মিলন ৷
৯ম সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ কুন্দলতাদি সখীগণের সঙ্গে শ্রীকৃষ্ণের রহস্য পরিহাস ৷ শ্রীকৃষ্ণের কন্দর্প যজ্ঞ ও নবগ্রহ পূজা ৷
১০ম সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ শ্রীকৃষ্ণ কর্তৃক সখীগণকে আলিঙ্গন বংশীহরণ ৷
১১শ সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ বিলাসান্তে শ্রীকৃষ্ণ কর্তৃক শ্রীরাধাকে অলঙ্কৃতকরণ ৷ সখীগণের পরিহাস, বিবিধ ক্রীড়া ৷
১২শ সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ শ্রীকৃষ্ণ করে বংশী সমর্পণ ৷ শ্রীকৃষ্ণের বংশীবাদন ৷ বৃন্দার বনশোভা বর্ণন ৷
১৩শ সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ শ্রীকৃষ্ণ কর্তৃক বর্ষাদি ঋতুর শোভা বর্ণন ৷ শুক-শারীর বিতণ্ডা ৷ শ্রীরাধাকৃষ্ণের উক্তি প্রত্যুক্তি ৷
১৪শ সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ শ্রীরাধা, ধনিষ্ঠা ও ললিতাদির কথোপকথন ৷ কৃষ্ণ অঙ্গে স্বীয় প্রতিবিম্ব দেখিয়া শ্রীরাধার প্রেম বৈচিত্ত্য ৷ মধুপান ৷
১৫শ সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ সম্ভোগ বিলাসাদি ৷ শ্রীরাধাকৃষ্ণের বনভোজন ৷ কুঞ্জে শয়ন ৷
১৬শ সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ শ্রীরাধাকৃষ্ণের শয্যা হইতে গাত্রোত্থান ৷ শুক-শারী কর্তৃক শ্রীকৃষ্ণের অঙ্গপ্রত্যঙ্গের শোভা বর্ণন ৷৷
১৭শ সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ শুক-শারী কর্তৃক শ্রীরাধাকৃষ্ণের গুণ বর্ণন ৷ কৃষ্ণাষ্টক ও রাধাষ্টক৷
১৮শ সর্গে — মধ্যাহ্ন লীলা ৷ শ্রীরাধার সূর্য পূজা ৷ শ্রীরাধা ও শ্রীকৃষ্ণ কর্তৃক শুক ও শারীর দ্বারা পরস্পরের গুণ কথন ৷ শ্রীকৃষ্ণের গ্রহাচার্য বেশে জটিলা বাক্য শ্রীরাধার হস্তমুদ্রাদি পরীক্ষণ ৷ মধুমঙ্গলের নিকট হইতে সখীগণের সূর্য পূজার নৈবেদ্য গ্রহণ ৷ প্রহেলিকা পাশক ক্রীড়া ৷
১৯শ সর্গে —অপরাহ্ন লীলা ৷ শ্রীরাধার গৃহে আগমন ৷ শ্রীকৃষ্ণের জন্য বিবিধ ভোজ্য প্রস্তুতকরণ ৷ গোষ্ঠে দেবগণের কৃষ্ণস্তুতি ৷ শ্রীকৃষ্ণের গোধন ও সখাসহ গৃহাগমন ৷ ব্রজপথে শ্রীরাধার শ্রীকৃষ্ণ সন্দর্শন ৷
২০শ সর্গে — সায়াহ্ন লীলা, শ্রীকৃষ্ণের গো দোহনাদি৷ শ্রীরাধা কর্তৃক শ্রীকৃষ্ণের নিমিত্ত ভোজ্য প্রেরণ ৷ শ্রীকৃষ্ণের স্নান ভোজনাদি ৷ শ্রীরাধার শ্রীকৃষ্ণ ভোজনাবশেষ গ্রহণ ৷
২১শ সর্গে — প্রদোষ লীলা ৷ ব্রজরাজ সভায় নৃত্যগীতাদি ৷ শ্রীকৃষ্ণের গৃহাগমন, শয়ন ৷ গোপনে কুঞ্জে গমন ৷ শ্রীরাধার যথাকালোচিত বেশে সখীসহ অভিসার ৷ সঙ্কেত কুঞ্জে শ্রীরাধাকৃষ্ণের মিলন ৷
২২শ সর্গে— নক্ত লীলা ৷ পরস্পরের সাক্ষাৎ, আলাপন, মিলন ৷ শ্রীকৃষ্ণের বনশোভা বর্ণন ৷ কৃষ্ণের উক্তিকে গোপীগণের শ্রীরাধাকৃষ্ণ পক্ষে ব্যাখ্যা ৷ সঙ্গীতাদি ৷
২৩শ সর্গে— রাসলীলা ৷
পদকর্তৃগণ যে গোবিন্দ লীলামৃতেরই অনুসরণ করিয়াছেন, উদাহরণ দিতেছি ৷

দ্রুত কনক সবর্ণং সায়মেতন্মুরারে
বসন মুরসি দৃষ্টং যৎ সখী তে বিভক্তি ৷
কিমিদময়ি বিশাখে হা প্রমাদঃ প্রমাদো
ব্যবসিত মিদমস্যাঃ পশু শুদ্ধান্বয়ায়াঃ ৷৷

হেনই সময়ে বিশাখা দেখয়ে
উরণি পিয়ল বাস ৷
বিশাখাকে কহে কিবা দেখি ওহে
দেখিয়া লাগয়ে ত্রাস ৷৷
হাহা পরমাদ বড় পরমাদ
এ কি পরমাদ হায় ৷
দ্রব হেম কাঁতি বসনের ভাতি
তোমার সখীর গায় ৷৷
সন্ধ্যাকালে কালি উরে বনমালী
দেখিয়াছি এই বাস ৷
সতী কুল হইয়া সেরূপে ভূলিয়া
ধরম করিল নাশ ৷৷
স্বভাবান্ধে জলান্তর গত বিভাতোদিত ররি-
চ্ছটাজাল স্পর্শোচ্ছলিত কনকাঙ্গ দ্যুতিভরৈঃ ৷
বয়স্যায়াঃ শ্যামং বসনমপি পীতীকৃত মিদং
কুতো মুগ্ধে শঙ্কাং জরতি কুরুষে শুদ্ধিমতিষূ ৷৷

মুখরা বচন শুনিয়া তখন বিশাখা চকিতা হইয়া ৷
দেখি পীতবাস আছে রাই পাশ একি একি ধীর কৈয়া ৷৷
মুখরাকে তবে কহে শুন এবে স্বভাব আন্ধল তুয়া ৷
একে এক দেখ আনে আন লখ নাহি কহ বিবরিয়া ৷৷
রাইক কিরণ হেম দ্রব সম পিন্ধন নীলিম বাস ৷
তাহাতে বিহানে রবির কিরণে শোভে যেন পীতাভাস ৷৷
গবাক্ষ জালেতে দেখ পরতেকে রবির কিরণ লাগে ৷
ইহার কারণে তোমার মরমে মিছা শঙ্কা কেন জাগে ৷৷
শুদ্ধ সতি জনে কেহ কেহ কেনে অবুধ জনার মত ৷
এ যদুনন্দন কহয়ে বিভ্রম কেন পরমাদ এত ৷৷