শ্রীশ্রী জীব-গোস্বামিপাদের সূচক-কীর্ত্তন

(পৌষ-শুক্লা তৃতীয়া)

‘‘শ্রীগুরু-প্রেমানন্দে নিতাই গৌর হরিবোল’’
‘‘ভজ নিতাই গৌর রাধে শ্যাম।
জপ হরে কৃষ্ণ হরে রাম।।

—— ০ —–

‘‘শ্রীজীব গোসাঞি মোর প্রেমরত্ন-সাগর,’’

গৌর-প্রেমরত্ন-সাগর

শ্রীজীব-গোসাঞি আমার—গৌর-প্রেমরত্ন-সাগর
শ্রীরূপ-শ্রীসনাতনের ভ্রাতুষ্পুত্র—গৌর-প্রেমরত্ন-সাগর
প্রিয়-অনুপমের পুত্র—গৌর-প্রেমরত্ন-সাগর
প্রভু নিতানন্দের কৃপায়—গৌর-প্রেম-রত্ন-সাগর

‘‘ওহে প্রভু কৃপা কর মোরে।
মুঞি ত পামর-জনে, বড় সাধ করি মনে,
তুয়া গুণ গাইবার তরে।।’’

এই কৃপা কর মোরে

হা প্রভু শ্রীজীব গোসাঞি—এই কৃপা কর মোরে
যেন,–তোমার গুণ স্ফুরে অন্তরে—এই কৃপা কর মোরে

সেই ত আমার শ্রীজীব গোসাঞি

‘‘শ্রীরূপ শ্রীসনাতন অনুপম সুমধ্যম,
শ্রী,–রাম-পদে দৃঢ় যাঁর মতি।
তাঁহার তনয় জীব, সর্ব্বশাস্ত্রে, সুপণ্ডিত,
প্রকাশিল শ্রীরূপ-সংহতি।।’’

বলে,–আর ঘরে থাকব না

রূপ-সনাতন ছাড়ি গেলা—আর ঘরে থাকব না

গৃহে কেন থাকব বল

সে-সঙ্গ-প্রসঙ্গ হারাইয়ে—শূন্য,–গৃহে কেন থাকব বল

আমার,–কাজ কি এই প্রাকৃত-ধনে

কি বিকাব গৌর-চরণে—আমার,–কাজ কি এই প্রাকৃত-ধনে

আমি বিকাব গৌর-চরণে

পাব রূপ-সনাতনে—আমি বিকাব গৌর-চরণে

[মাতন]
নিশিদিশি ঝুরে রে

শ্রীজীব-গোসাঞি আমার—নিশিদিশি ঝুরে রে
নিরজনে বসি’ বসি’—নিশিদিশি ঝুরে রে
শ্রীরূপ-সনাতনের গুণ স্মঙরি—নিশিদিশি ঝুরে রে

প্রাণ কেঁদে উঠে রে
বলে,–কবে গিয়ে শরণ লব

শ্রীরূপ-শ্রীসনাতনের—কবে গিয়ে শরণ লব
শ্রীরূপ-সনাতনের কাছে—কবে গিয়ে শরণ লব

কবে যাব সেই-পথে

ব্যাকুল হয়ে শ্রীজীব কাঁদে—কবে যাব সেই-পথে
শ্রীরূপ,–সনাতন গেছেন যেই-পথে—কবে যাব সেই-পথে
সবাই গেছেন যে-পথে—কবে যাব সেই-পথে [মাতন]

ব্যাকুল হয়ে শ্রীজীব কাঁদে
বলে,–এই-কৃপা কর প্রাণগৌর

যাবার আমার আশা নাই—বলে,–এই-কৃপা কর প্রাণগৌর
তোমার,–কৃপা পাবার যোগ্য নই—বলে,–এই কৃপা কর প্রাণগৌর
কবে শ্রীরূপ-সনাতন পাব—এই-কৃপা কর প্রাণগৌর

[মাতন]

‘‘বৈরাগ্য জন্মিল মনে রাজ্য ছাড়ি সেইক্ষণে
চলিলা শ্রীনবদ্বীপ-পুরী।’’

কি বলব শ্রীজীবের কথা

(শ্রীভক্তিরত্নাকর ১ম তরঙ্গ :–

‘‘ভক্তেরে মিলিতে প্রভু কত-ভঙ্গী জানে।
রামকেলি আইলা যাইতে বৃন্দাবনে।।
গণসহ সনাতন-রূপে কৃপা করি’।
রামকেলি হৈতে যাত্রা কৈলা গৌরহরি।।
শ্রীজীবাদি সঙ্গোপনে প্রভুরে দেখিল।
অতি—প্রাচীনের মুখে এ সব শুনিল।।
শ্রীজীব-চরিত্র কেবা বুঝিবারে পারে।
প্রভু-রূপ-মাধুরী সদাই চিন্তা করে।।
শ্রীজীব বালককালে বালকের সনে।
শ্রীকৃষ্ণে সম্বন্ধ বিনা খেলা নাহি জানে।।
কৃষ্ণ-বলরাম-মূর্ত্তি নির্ম্মাণ করিয়া।
করিতেন পূজা পুষ্প-চন্দনাদি দিয়া।।
কৃষ্ণ বলরাম বিনা কিছুই না ভায়।
একাকী ও দোঁহে লইয়া নির্জ্জনে খেলায়।।
শয়ন-সময়ে দোঁহে রাখয়ে বক্ষতে।
মাতাপিতা কৌতুকেও না পারে লইতে।।
যে হইতে গোস্বামী গেলেন বৃন্দাবনে।
সেই হইতে শ্রীজীবের কিবা হৈল মনে।।
নিরন্তর শ্রীজীবের এই চিন্তা মনে।
ঘর হৈতে বাহির হইব কতক্ষণে।।
একদিন একাকী বসিয়া সান্ধ্যাকালে।
শ্রীনাম-কীর্ত্তনে সিকত হয় নেত্রজলে।।
করয়ে যতন ধৈর্য্য ধরিতে না পারে।
দুই বাহু উর্দ্ধে তুলি’ কহে বারে বারে।।
ওহে প্রভু শ্রীকৃষ্ণচৈতন্য নিত্যানন্দ।
ওহে করুণাসিন্ধু শ্রীঅদ্বৈতচন্দ্র।।
ওহে কৃপাময় প্রভুর শ্রীপ্রিয়গণ।
মো-হেন পতিতে কর কৃপার ভাজন।।’’

হা ভুবন-পাবন গৌরগণ

কর নিজ-কৃপার ভাজন—হা ভুবন-পাবন গৌরগণ

‘‘ঐছে কত কহে কণ্ঠ রুদ্ধ ক্ষণে ক্ষণে।
নিশি শেষ হৈল নিদ্রা নাহিক নয়নে।।
শ্রীভকতবৎসল প্রভু, প্রভুর ইচ্ছায়।
শ্রীজীব দেখয়ে স্বপ্ন কিঞ্চিৎ নিদ্রায়।।
রামকেলি-গ্রামে যৈছে দেখিল স্বপনে।
সেইরূপ দেখে গৌরচন্দ্র গণসনে।।
সঙ্কীর্ত্তন-মধ্যে নৃত্য করে গৌররায়।
ব্রহ্মার দুর্ল্লভ-প্রেমে জগৎ মাতায়।।
লক্ষ লক্ষ লোক ধাইয়া আইসে চারিপাশে।
হরি হরি ধ্বনি হয় এ তুমি আকাশে।।
ঐছে দেখা দিয়া প্রভু হৈলা অন্তর্দ্ধান।
স্বপ্নভঙ্গে জীবের ব্যাকুল হৈল প্রাণ।।’’

দেখা দিয়ে কোথা লুকালে

কাঁদিয়া শ্রীজীব বলে—দেখা দিয়ে কোথা লুকালে

‘‘পুনঃ শ্রীজীবের নিদ্রা কৈল আকর্ষণ।
শ্রীজীব দেখয়ে কিবা অপূর্ব্ব স্বপন।।
হইলা প্রত্যক্ষ প্রভু কৃষ্ণ বলরাম।
শ্যাম শুক্ল রূপ দোঁহে আনন্দের ধাম।।
দোঁহার অদ্ভুত বেশ কন্দর্প-মোহন।
অঙ্গের ভঙ্গীতে মত্ত করে ত্রিভুবন।।
তাহে ধৈর্য্য ধরে ঐছে নাহি কোন জন।।
শ্রীজীবের মনে মহা হৈল চমৎকার।
অনিমিষ-নেত্রে শোভা দেখয়ে দোহাঁর।।
ভাসয়ে দীঘল দুটী নয়নের জলে।
লুটাইয়া পড়ে দুই প্রভু-পদতলে।।
করুণা-সমুদ্র গৌর-নিত্যানন্দ-রায়।।
পাদপদ্ম দিলেন জীবের মাথায়।।
পরম-বাৎসল্যে পুনঃ করে আলিঙ্গন।
কহিল অমৃতময় প্রবোধ-বচন।।
শ্রীগৌর-সুন্দর মহাপ্রেমাবিষ্ট হৈয়া।
প্রভু নিত্যানন্দ-পদে দিল সমর্পিয়া।।
নিত্যানন্দ শ্রীজীবে কহয়ে বার বার।
এই মোর প্রভু হোক সর্বস্ব তোমার।।
ঐছে প্রভু-অনুগ্রহে পুনঃ প্রণমিতে।
দোঁহে অদর্শন দেখি, নারে স্থির হৈতে।।’’

ব্যাকুল হয়ে কাঁদে রে
দেখা দিয়ে কোথা লুকালে

প্রভু নিতাই প্রাণ গৌরাঙ্গ—দেখা দিয়ে কোথা লুকালে

‘‘নিদ্রাভঙ্গ হৈতে দেখে নিশি পোহাইল।
অধ্যয়ন-ছলে নবদ্বীপে যাত্রা কৈলগ।।
নবদ্বীপ প্রবেশিতে এই ধ্বনি হইল।
সনাতন-শ্রীরূপের ভ্রাতুষ্পুত্র আইল।।
শ্রীজীব বিহ্বল হইয়া করয়ে গমন।
সেই পথে আইসে বৈষ্ণব কতজন।।
শ্রীজীবে দেখিয়া সবে মনের উল্লাসে।
শীঘ্র গেলা শ্রীপণ্ডিত-শ্রীবাস-আবাসে।।
নিত্যানন্দ প্রভু তথা প্রিয়গণ সঙ্গে।
বসিয়া আছেন মহাপ্রেমানন্দ-রঙ্গে।।
শ্রীবাস-পণ্ডিতে প্রভু হাসিয়া কহয়।
শ্রীজীব আসিবে মোর মনে হেন লয়।।
প্রভু-আগে সে বৈষ্ণব কহে ধীরে ধীরে।
শ্রীজীব আইলা প্রভু ভবন-বাহিরে।।
শুনি নিত্যানন্দ প্রভু আনন্দিত হৈলা।
শ্রীজীবেরে শীঘ্র লোকদ্বারে আনাইলা।
শ্রীজীব অধৈর্য্য হৈলা প্রভুর দর্শনে।
নিবারিতে নারে অশ্রুধারা দু’নয়নে।।’’


‘‘প্রভু নিত্যানন্দ দেখি, ছল ছল করে আঁখি,
পড়িল চরণ-যুগে ধরি’।।’’

বল বল প্রভু নিতাই

চরণ-যুগ ধরি’ বলে—বল বল প্রভু নিতাই
অগতির গতিদাতা—বল বল প্রভু নিতাই

বল নিত্যানন্দরাম

জগত-তারণ-কারণ-ধাম—বল নিত্যানন্দরাম

বলতে আমার লাজ-বাসে

বাসনা জাগিছে মনে—বলতে আমার লাজ-বাসে
প্রার্থনা জাগিছে মনে—বলতে আমার লাজ-বাসে

বল নিত্যানন্দরাম

আমি কি গৌরাঙ্গ পাব—বল নিত্যানন্দরাম

[মাতন]
আমি কি গৌরাঙ্গ পাব

শ্রীরূপ-সনাতনের আনুগত্যে—আমি কি গৌরাঙ্গ পাব[মাতন]

মনে মনে এই ত’ গণে

শ্রীজীব-গোসাঞি আমার—মনে মনে এই ত’ গণে

আমি ত’ যোগ্য নই

পরাণ-গৌরাঙ্গ পাবার—আমি ত’ যোগ্য নই

যদি,–কৃপা করে দেন সঙ্গ

শ্রীরূপ-সনাতন—যদি,–কৃপা করে দেন সঙ্গ

তবে তাঁদের সঙ্গ-গুণে

আমি ধনী হব গৌর-ধনে—তবে তাঁদের সঙ্গ-গুণে

‘‘পড়িল চরণ-যুগে ধরি’।।
নিতাই,–মস্তকে চরণ দিয়া, দুই বাহু পসারিয়া’’

দায়ভাগ-সূত্রে দাবী আছে

শ্রীরূপ-শ্রীসনাতনের পরিচয়ে—দায়ভাগ-সূত্রে দাবী আছে

তাই নিতাই,–‘‘মস্তকে চরণ দিয়া, দুই বাহু পসারিয়া,
উঠাইয়া করিলেন কোলে।’’

বাহু পসারি’ কৈল কোলে

স্বাভাবিক-প্রীতির স্বভাবে—বাহু পসারি’ কৈল কোলে
আইস বাপ জীব আইস বলে—বাহু পসারি’ কৈল কোলে

প্রেমে গদগদ স্বরে

আমার প্রভু নিত্যানন্দ—প্রেমে গদগদ স্বরে
শ্রী,–রূপ-সনাতনের সম্বন্ধ স্মঙরি—প্রেমে গদগদ স্বরে
শ্রীজীবে কোলে করে—প্রেমে গদগদ স্বরে

‘‘উঠাইয়া করিলেন কোলে।’’

নিতাই ভাসে নয়নজলে

গৌর-কৃপা স্মঙরিয়ে—নিতাই ভাসে নয়নজলে

গৌর-কৃপা স্মঙরিয়ে

সবংশে উদ্ধরিলে—গৌর-কৃপা স্মঙরিয়ে

নিতাই ভাসে নয়নজলে

‘‘উঠাইয়া করিলেন কোলে।’’


শ্রীজীব,–‘‘প্রেমে গদগদ হঞা,’’

নিতাইচাঁদের অঙ্গ-পরশ পাইয়া
প্রেমের মূরতির আলিঙ্গন পাইয়া

শ্রীজীব,–

‘‘প্রেমে গদগদ হঞা, দৈন্য ভাব প্রকাশিয়া’’

আমায় তুমি ছুঁয়ো না প্রভু

আমি,–তোমা-স্পর্শের যোগ্য নই—আমায় তুমি ছুঁয়ো না প্রভু

শ্রীজীব,–‘‘প্রেমে গদগদ হঞা, দৈন্যভাব প্রকাশিয়া
কাঁদিতে কাঁদিতে কিছু বলে।।
প্রভু নিত্যানন্দ নাম, জগতের পরিত্রাণ,
সব-জীবে আনন্দ করিলা।’’

জয় প্রভু নিত্যানন্দরাম

জগৎ-তারণ-কারণ-ধাম—জয় প্রভু নিত্যানন্দরাম

নিতাই তুমি ভুবন-পাবন

প্রেমে জগৎ কৈলে প্লাবন—নিতাই তুমি ভুবন-পাবন

‘‘সব-জীবে আনন্দ করিলা।
মো-হেন পতিত-জনে, কৃপা কৈলা নিজ-গুণে,
ব্রহ্মার দুর্ল্লভধন দিলা।।’’

চাই নাই তুমি যেচে দিলে

ব্রহ্মার দুর্ল্লভ-প্রেম-ধন—চাই নাই তুমি যেচে দিলে

ব্রহ্মার দুর্ল্লভ-প্রেম দিলে

অহৈতুকী-কৃপা-বলে—ব্রহ্মার দুর্ল্লভ-প্রেম দিলে
অস্পৃশ্যে স্পর্শ করে—ব্রহ্মার দুর্ল্লভ-প্রেম দিলে

প্রেম-স্বরে নিতাই বলে

শ্রীজীবের দৈন্য-বাণী শুনে—প্রেম-স্বরে নিতাই বলে
শ্রীজীবেরে করি’ কোলে—প্রেম-স্বরে নিতাই বলে

দৈন্য সম্বরণ কর

ওহে আমার প্রাণের শ্রীজীব-দৈন্য সম্বরণ কর

তুমি আমার প্রাণ হতেও প্রিয়

রূপ-সনাতনের সম্বন্ধে—তুমি আমার প্রিয় হতেও প্রিয়।

তোমার আবার কিসের ভাবনা

ও বাপ শ্রীজীব ব্যাকুল হয়ো না—তোমার আবার কিসের ভাবনা

তোমায় কর্ত্তব্য বলি

শুন শুন বাপ শ্রীজীব—তোমায় কর্ত্তব্য বলি

আর কর্ত্তব্য কি নির্দ্ধারিব
তোমার,–কর্ত্তব্য নির্দ্ধারণ আছে

আমি কিবা উপদেশ দিব—তোমার,–কর্ত্তব্য নির্দ্ধারণ আছে

‘‘মহাপ্রভু তোমার গণে দিয়াছেন দত্তভূমে,’’

দিয়েছেন বাস ব্রজবনে

মহাপ্রভু তোমার গণে—দিয়েছেন বাস ব্রজবনে

গিয়েছেন তোমার পিতৃব্যগণে

পাঠিয়েছেন প্রাণ গৌরহরি—গিয়েছেন তোমার পিতৃব্যগণে
মধুর শ্রীবৃন্দাবনে—গিয়াছেন তোমার পিতৃব্যগণে

‘‘মহাপ্রভু তোমার গণে, দিয়াছেন দত্তভূমে,
শীঘ্র তুমি যাহ বৃন্দাবন।’’

কর ব্রজভূমে বসতি

প্রভু দিয়াছেন তোমাদের গণে—কর ব্রজভূমে বসতি

[মাতন]
তুমিও যাও ব্রজপুরে

কাল-বিলম্ব না করে—তুমিও যাও ব্রজপুরে
পিতৃব্যদ্বয়ের অনুক্রমে—তুমিও যাও ব্রজপুরে
প্রাণ-গৌরাঙ্গের ইচ্ছাক্রমে—তুমিও যাও ব্রজপুরে

নির্দেশ করে দিয়েছেন

পরম-করুণ গৌরহরি—নির্দ্দেশ করে দিয়েছেন
ওহে শ্রীজীব তোমার কর্ত্তব্য—নির্দ্দেশ করে দিয়েছেন
রূপ-সনাতনে ব্রজে পাঠায়ে—নির্দ্দেশ করে দিয়েছেন,

তোমারও ত’ সেই-পথ

রূপ-সনাতন গেছে যে-পথে—তোমারও ত’ সেই-পথ

‘‘শীঘ্র তুমি যাহ বৃন্দাবন
শ্রীমুখের আজ্ঞা পাইয়া, আনন্দ হইল হিয়া,’’
ব্রজপুরে করিল গমন।।’’

জয় গৌরহরি বলে

মন-সাধ পুরাইলে—জয় গৌরহরি বলে

[মাতন]
হইলা,—সর্ব্ব-শাস্ত্রে সুপণ্ডিত

অনুপমের তনয় জীব—হইলা,–সর্ব্ব-শাস্ত্রে সুপণ্ডিত
শ্রীরূপের কৃপা-শিক্ষা পেয়ে—হইলা,–সর্ব্ব-শাস্ত্রে সুপণ্ডিত

‘‘বৈরাগ্য জন্মিল মনে রাজ্য ছাড়ি সেইক্ষণে,’’

আর কি ঘরে রইতে পারে

রূপ-সনাতনের সঙ্গ হারাইয়ে—আর কি ঘরে রইতে পারে

আর কি রইতে পারে ঘরে

শ্রীরূপ-সনাতন গেল ছেড়ে—আর কি রইতে পারে ঘরে

শ্রীজীব-গোসাঞি ব্রজে যায়

নিতাইচাঁদের করুণায়—শ্রীজীব-গোসাঞি ব্রজে যায়

অনুভব কর ভাই রে

গোস্বামীগণের চরিত্রে—অনুভব করে ভাই রে

ব্রজে যাবার এই ত’ সম্বল

একমাত্র নিতাই-কৃপা-বল—ব্রজে যাবার এই ত’ সম্বল

সবাই গেলেন ব্রজপুরে

চরিত্র অনুশীলন কর—সবাই গেলেন ব্রজপুরে

মূলে নিতাই-করুণা না হইলে

এত-শকতি কোথায় মিলে—মূলে নিতাই-করুণা না হইলে

তাই,–বলেছেন ঠাকুর নরোত্তম
শ্রী,–রাধাকৃষ্ণ পাইতে নাই

শ্রী,–নিতাই-কৃপা বিনে ভাই—শ্রী,–রাধাকৃষ্ণ পাইতে নাই

আজ,–শ্রীজীব-গোসাঞি চলে ব্রজপুরে

নিতাই-কৃপা-আজ্ঞা ধরি’ শিরে—আজ,–শ্রীজীব-গোসাঞি চলে ব্রজপুরে
‘নিতাই-কৃপা-আজ্ঞা ধরি’ শিরে’—
অভিন্ন-চৈতন্য-তনু—নিতাই-কৃপা-আজ্ঞা ধরি’ শিরে

শ্রীজীব-গোসাঞি চলে ব্রজপুরে
ব্যাকুল হয়ে কাঁদে রে

নিতাই-বদন-পানে চেয়ে—ব্যাকুল হয়ে কাঁদে রে

বলে,–আর কি দেখতে পাব হে

গৌর-প্রেমের মুরতিখানি—আর কি দেখতে পাব হে

শ্রীজীব-গোসাঞি ব্রজে যায়

ফিরে ফিরে নিতাই-বদন চায়—শ্রীজীব-গোসাঞি ব্রজে যায়

‘‘কৃষ্ণনাম সদা মুখে, নেত্র-জল বহে বুকে,
এইরূপে পথে চলি’ যায়।’’

ব্রজে যাবার পথে চলে

গুণনিধি শ্রীজীব-গোসাঞি—ব্রজে যাবার পথে চলে
হা নিতাই প্রাণ নিতাই বলে—ব্রজে যাবার পথে চলে

ব্যাকুল হয়ে কাঁদে রে

ব্রজে যাবার পথে যেতে—ব্যাকুল হয়ে কাঁদে রে

হা নিতাই এ কি কৃপা কৈলা

আমায় ব্রজবনে পাঠাইলা—হা নিতাই এ কি কৃপা কৈলা

ভাসে দুটী নয়ন-ধারায়

শ্রীজীব ব্রজের পথে যায়—ভাসে দুটী নয়ন-ধারায়
নিতাই-কৃপা ধরি’ হিয়ায়—ভাসে দুটী নয়ন-ধারায়

মনে মনে গণে রে

ব্রজে যাবার পথে যেতে—মনে মনে গণে রে

কতক্ষণে ব্রজে যাব

শ্রীরূপ-সনাতনের দর্শন পাব—কতক্ষণে ব্রজে যাব[মাতন]

হা—‘‘প্রভু রূপ সনাতন, কবে পাব দরশন,
প্রাণ মোর রাখ মহাশয়।।’’

বালাই লয়ে মরে যাই

শ্রীজীবের স্বাভাবিক-প্রীতির—বালাই লয়ে মরে যাই

শ্রীজীবের স্বাভাবিক-প্রীতি

শ্রীরূপ-সনাতন-প্রতি—শ্রীজীবের স্বাভাবিক-প্রীতি

প্রীতির,–বালাই লয়ে মরে যাই
মনে মনে এই ত’ গণে
আমি ত’ যোগ্য নাই

পরাণ-গৌরাঙ্গ পাবার—আমি ত’ যোগ্য নই

যদি,–কৃপা করে দেন সঙ্গ

শ্রীরূপ সনাতন—যদি,–কৃপা করে দেন সঙ্গ

তবে তাঁদের সঙ্গ-গুণে

আমি,–ধনী হব গৌরাঙ্গ-ধনে—তবে তাঁদের সঙ্গ-গুণে

‘‘প্রাণ মোর রাখ মহাশয়।।’’

পলকে প্রলয় গণে

শ্রীরূপ-সনাতনের দর্শনোৎকন্ঠায়—পলকে প্রলয় গণে
শ্রীরূপ-সনাতনের অদর্শনে—পলকে প্রলয় গণে

কতক্ষণে সঙ্গ পাব
ব্যাকুল হয়ে প্রার্থনা করে

নিতাই-প্রিয় শ্রীজীব-গোসাঞি—ব্যাকুল হয়ে প্রার্থনা করে
অনুরাগে ব্রজের পথে চলে—ব্যাকুল হয়ে প্রার্থনা করে

ত্বরায় লয়ে চল বৃন্দবন

হা প্রভু রূপ সনাতন—ত্বরায় লয়ে চল বৃন্দাবন
প্রাণ রাখ দিয়া দরশন—ত্বরায় লয়ে চল বৃন্দাবন

‘‘প্রাণ মোর রাখ মহাশয়।।
কভু করু জল-পান, কভু চানা চর্ব্বণ,’’

আহার-নিদ্রায় আবেশ নাই

শ্রীরূপ-সনাতনের দর্শন উৎকণ্ঠায়—আহার-নিদ্রায় আবেশ নাই
ব্যাকুল-প্রাণে কাঁদে সদাই—আহার-নিদ্রায় আবেশ নাই

শ্রীজীবের নাই ক্ষুৎ-পিপাসা

কেবল,–শ্রীরূপ-সনাতনের দর্শন-আশা—শ্রীজীবের নাই ক্ষুৎ-পিপাসা

কেবল,–অভ্যাসেতে ভোজন-পান

দেহেতে আবেশ নাই—কেবল,–অভ্যাসেতে, ভোজন-পান

শুধু কি,–মুখের কথায় নিধি মিলে

এত অনুরাগ না হইলে—শুধু কি,–মুখের কথায় নিধি মিলে

‘‘কভু করু জল-পান, কভু চানা-চর্ব্বণ,
কতদিনে মথুরা পাইলা।


দেখি শোভা মধুপুরী,’’

ব্যাকুল হয়ে কাঁদে যে
হা নিতাই এ কি কৃপা কৈলে

মধুপুরীতে নিয়ে এলে—হা নিতাই এ কি কৃপা কৈলে
মধুপুরী-মাধুরী দেখাইলে—হা নিতাই এ কি কৃপা কৈলে

[মাতন]

‘‘দেখি শোভা মধুপুরী, প্রেমে পড়ে ঘুরি ঘুরি,’’

ব্রজে যাবার এই ত’ স্বভাব
যাওয়া যায় শ্রীব্রজপুরে

এ-স্বভাব প্রাণে জাগলে পরে—যাওয়া যায় শ্রীব্রজপরে

‘‘দেখি শোভা মধুপুরী, প্রেমে পড়ে ঘুরি ঘুরি,
ধীরে ধীরে বিশ্রান্তি আইলা।।’’

বিশ্রামঘাটে উপনীত

মধুপুরী হেরে প্রেমে পুলকিত—বিশ্রামঘাটে উপনীত
মধুপুরী প্রবেশ করি’—বিশ্রামঘাটে উপনীত

‘‘যমুনাতে কৈলা স্নান, করি’ কিছু জলপান’’,

কেঁদে কেঁদে প্রার্থনা করে

যমুনার জল পান করে—আর,–কেঁদে কেঁদে প্রার্থনা করে

আমার,–বাসনা পূরণ করো যমুনা

যেন,–দেখা পাই দুইজনার—আমার,–বাসনা পূরণ কর যমুনা

‘‘যমুনাতে কৈলা স্নান, করি, কিছু জল-পান,
সেই রাত্রে তাঁহা কৈল বাস।’’

রজনীতে নিদ্রা নাই
ব্যাকুল হয়ে কাঁদে রে
কতক্ষণে নিশি প্রভাত হবে

মধুর-বৃন্দাবনে যাব—কতক্ষণে নিশি প্রভাত হবে

যাব মধুর-বৃন্দাবনে

নিশি-পরভাতে উঠি’—যাব মধুর-বৃন্দাবনে
দেখব রূপ-সনাতনে—যাব মধুর-বৃন্দাবনে
‘‘প্রাতে আইলা বৃন্দাবনে,’’

ব্যাকুল হয়ে কাঁদে রে

বৃন্দাবনে প্রবেশিয়ে—ব্যাকুল হয়ে কাঁদে রে

এই ত’ এলাম বৃন্দাবনে

কোথা প্রভু রূপ সনাতন

‘‘প্রাতে আইলা বৃন্দাবনে, দেখি রূপ-সনাতনে,
বলে,–প্রভু সব পুরাইলা আশ।’’

আমার,–সকল আশা পূর্ণ হল

শ্রীরূপ-সনাতনের দেখা মিলিল—আমার,–সকল আশা পূর্ণ হল

লুটাইয়া পড়ল পদে

ভাসি’ দুটী নয়ন-জলে—লুটাইয়া পড়ল পদে

ব্যাকুল হয়ে কাঁদে রে

শ্রীরূপ-সনাতনের পদে পড়ে—ব্যাকুল হয়ে কাঁদে রে
তোমাদের ক্রীতদাস এসেছে বলে—ব্যাকুল হয়ে কাঁদে রে
কৃপা করে টেনে আনলে বলে—ব্যকুল হয়ে কাঁদে রে

দুজনে ভাসে নয়ন-নীরে

শ্রীরূপ-শ্রীসনাতন—দুজনে ভাসে নয়ন-নীরে
শ্রীজীবেরে কোলে করে—দুজলে ভাসে নয়ন-নীরে

[মাতন]

নিতাই-কৃপা মনে করে—দুজনে ভাসে নয়ন-নীরে

শ্রী,–রূপ-সনাতন কাঁদেন দুজনে

শ্রীজীবেরে দর্শন করি’—শ্রী,–রূপ-সনাতন কাঁদেন দুজনে
শ্রীজীবেরে দেখে নয়নে—শ্রী,–রূপ-সনাতন কাঁদেন দুজনে
স্মঙরি শ্রীগৌরাঙ্গ-ধনে—শ্রী, শ্রী,–রূপ-সনাতন কাঁদেন দুজনে

[মাতন]
জয় প্রভু শচীনন্দন

প্রাণে প্রাণে বলে দুজন—জয় প্রভু শচীনন্দন

জয়,–ভুবন-পাবন শচীনন্দন

শ্রীজীবে মিলাইলে রূপ সনাতন—জয়,–ভুবন-পাবন শচীনন্দন

‘‘প্রভু সব পুরাইলা আশ।।’’

কি বলব শ্রীজীব-গোসাঞির কথা
কত-গুণের শ্রীজীব-গোসাঞি
নানাগ্রন্থ অধ্যয়ন করে

শ্রীরূপ-সনাতনের সঙ্গ পেয়ে—নানাগ্রন্থ অধ্যয়ন করে
শ্রীরূপ-সনাতনের কৃপা-বলে—নানাগ্রন্থ অধ্যয়ন করে

‘‘শ্রীগোপাল চম্পূ নাম, গ্রন্থ কৈল অনুপম,
ব্রজ-নিত্য-লীলা-রসপূর।’’

নৈলে কেবা জানত রে

এমন,–লীলারস-পরিপাটী—নৈলে কেবা জানত রে
গ্রন্থাকারে না প্রকাশিলে—নৈলে কেবা জানত রে

শ্রীজীব-দ্বারে প্রকাশ পেলেন

মহারত্ন-গ্রন্থারাজি—শ্রীজীব-দ্বারে প্রকাশ পেলেন

মহারত্ন-গ্রন্থরাজি

ব্রজ-নিত্য-লীলা—রসপূর—মহারত্ন-গ্রন্থরাজি

শ্রীজীব-দ্বারে প্রকাশ পেলেন
জান কি গোসাঞির অভিমত

ব্রজলীলা-গ্রন্থ-প্রকাশের কি মর্ম্ম—জান কি গোসাঞির অভিমত

গোস্বামীগণের এই আশয়
গৌর-রহস্য ভোগ করুক

কলিহত-জীব জানুক বুঝুক—গৌর-রহস্য ভোগ করুক

গৌর কেমন করে বুঝবে বল

ব্রজ-লীলায় না ডুবিলে—গৌর কেমন করে বুঝবে বল

তবে ত’ এখানে উঠবে

সেখানে ডুবতে পেলে—তবে ত এখানে উঠবে

তাই,–জানাইতে গোরা-রসভূপে
প্রকাশিল গ্রন্থরূপে

ব্রজলীলা-রহস্য—প্রকাশিল গ্রন্থরূপে

এই আশয় না হইলে
কেন ভাসল নয়ন-জলে

গোসাঞি যত ব্রজবনে—কেন ভাসল নয়ন-জলে
আর কি দেখতে পাব বলে—কেন ভাসল নয়ন-জলে

[মাতন]

আর কি দেখতে পাব বলে’—
সোণার গৌরাঙ্গ প্রভু—আর কি দেখতে পাব বলে

[মাতন]
কেন ভাসল নয়ন-জলে

‘‘ষট সন্দর্ভ আদি করি, যাহাতে সিদ্ধান্ত ভারি,
পড়ি’ শুনি’ ভক্ত হৈলা শূর।।’’

কত-গুণের গোসাঞি শ্রীজীব

উজ্জ্বল-প্রেমের তনু, রসে নিরমিলা জনু,
ভাব অলঙ্কৃত সব অঙ্গ।
পড়িতে শ্রীভাগবত, ধৈরয না ধরে চিত,
সাত্ত্বিকে ব্যাপিত সব অঙ্গ।।’’

কি বলব গোসাঞির কথা

স্মঙরিতে প্রাণ কেঁদে উঠে—কি বলব গোসাঞির কথা

এক দিগ্বিজয়ী আইলেন ব্রজে

সব দেশ জয় করে—এক দিগ্বিজয়ী আইলেন ব্রজে
জয়পত্রী নিবার আশে—এক দিগ্বিজয়ী আইলেন ব্রজে

মনে মনে ভাবলেন
তবেই হব সর্ব্বজয়ী
যদি জয়পত্রী পাই

শ্রীরূপ-সনাতনের ঠাঁই—যদি জয়পত্রী পাই

এই বাসনা মনে লয়ে
গেলেন দুই-গোসাঞির কাছে
শ্রীরূপ-সনাতন গুণমণি
তার মনের বাসনা জানি
লিখে দিলেন বিজয়-বাণী

কোন বিচার না করি’—লিখে দিলেন বিজয়-বাণী
স্বাভাবিক দৈন্য-স্বভাবে—লিখে দিলেন বিজয়—বাণী

সেই জয়পত্র পেয়ে
দিগ্বিজয়ী ভাবলেন মনে
জয়পত্রী দিলা লিখে

শ্রীরূপ-সনাতন দুই জনে—জয়পত্রী দিলা লিখে
পরাজিত হবার ভয়ে—জয়পত্রী দিলা লিখে

এই অভিমানে মত্ত হয়ে
চলিছেন যমুনার তীরে

শ্রীরূপ-সনাতনের নিন্দা করে—চলিছেন যমুনার তীরে

তখন ,–আসছিলেন শ্রীজীব গোসাঞি

যমুনার স্নান করে—তখন—আসছিলেন শ্রীজীব গোসাঞি

দূর হতে শুনতে পেলেন
অভিমানে বলছেন দিগ্বিজয়ী
বড়,–আশা করে এলাম বৃন্দাবনে

শ্রীরূপ-সনাতন বড় পণ্ডিত শুনে—বড়,–আশা করে এলাম বৃন্দাবনে

কিন্তু,–তাঁরা জয়পত্র দিলেন লিখে

আমার প্রভাব জানতে পেরে—কিন্তু,–তাঁরা জয়পত্র দিলেন লিখে

এই নিন্দা-বাক্য শুনে

আপনার পূজ্য গুরুজনের—এই নিন্দা-বাক্য শুনে
শ্রীজীব-গোসাঞি দূর হতে—এই নিন্দা-বাক্য শুনে

অধীর হইলেন প্রাণে
আর প্রাণে সইল না

শ্রীরূপ-সনাতনের নিন্দা—আর প্রাণে সইল না

সম্বোধিয়ে দিগ্বিজয়ীরে

আগুসরি গিয়ে কাছে—সম্বোধিয়ে দিগ্বিজয়ীরে

দিলেন নিজ পরিচয়
দাসানুদাস আমি বটে

শ্রীরূপ-শ্রীসনাতনের—দাসানুদাস আমি বটে

বিচার কর আমা—সনে
দিগ্বিজয়ী বল্লেন অভিমানে
জয়পত্র দিয়েছেন লিখে

শ্রীরূপ-সনাতন বিচারের ভয়ে—জয়পত্র দিয়েছেন লিখে

তোমা-সনে কিবা বিচার করব

তুমি বালক বৈ ত’ নও—তোমা-সনে কিবা বিচার করব

অভিমানে এত বলি’
এক শ্লোক পড়ি’ দিগ্বিজয়ী
করিলেন তার বহু-অর্থ
তাঁর কথা শেষ হলে
অন্য অর্থ স্থাপন করলেন

শ্রীজীব-গোসাঞি সেই শ্লোকে—অন্য অর্থ স্থাপন করলেন
দ্বিগ্বিজয়ীর অর্থ খণ্ডন করে—অন্য অর্থ স্থাপন করলেন

দিগ্বিজয়ী গেলেন হেরে

শ্রীজীবের সনে বিচার—দিগ্বিজয়ী গেলেন হেরে

চলে গেলেন যমুনা-তীরে

মনে বড় দুঃখ পেয়ে—চলে গেলেন যমুনা তীরে
দিগ্বিজয়ী হেঁট-মাথে—চলে গেলেন যমুনা তীরে

এদিকে শ্রীরূপ-গোস্বামী
প্রাণে প্রাণে জেনেছেন

দিগ্বিজয়ী-পরাজয়-কথা—প্রাণে প্রাণে জেনেছেন

বড় দুঃখ পেয়েছেন

দৈন্যের বাধা হল বলে—বড় দুঃখ পেয়েছেন

শ্রীজীব কাছে গেলে
বলিলেন ভর্ৎসনা-বাক্য
এ কি ব্যবহার তোমার
কেন দৈন্যে আঘাত দিলে

দিগ্বিজয়ী-পরাজয় করে—কেন দৈন্যে আঘাত দিলে

তুমি কলঙ্ক রটায়েছে

তৃণাদপি-পথে—তুমি কলঙ্ক রটায়েছে

এই ত’ শ্রীগৌরাঙ্গের বাণী

অমানীরে মান-দান—এই ত’ শ্রীগৌরাঙ্গের বাণী

তুমি অবহেলা করিলে

প্রভুর শ্রীমুখের আজ্ঞা—তুমি অবহেলা করিলে
দিগ্বিজয়ীকে দুঃখ দিয়ে—তুমি অবহেলা করিলে

আবেশে বলিলেন শ্রীরূপ-গোসাঞি
তোমার,–মুখ আমি দেখব না

প্রভুর আজ্ঞা হেলা করলে—তোমার,–মুখ আমি দেখব না

এই কথা শুনে শ্রীজীব
হলেন যেন বজ্রহত
চলে গেলেন বিষাদ-মনে

নিজ-অপরাধ মেনে সেইক্ষণে—চলে গেলেন বিষাদ-কীর্ত্তন
যমুনার-তীরে নন্দঘাটে—চলে গেলেন বিষাদ-মনে

নন্দঘাটে কৈলেন বাস
ব্যাকুল হয়ে সদাই কাঁদে
হায়,–আমার কি গতি হবে

শ্রীগুরুদেব ত্যাগ করিলেন—হায়,–আমার কি গতি হবে

নিশিদিশি কাঁদছেন

কতদিনে কৃপা হবে বলে—নিশিদিশি কাঁদছেন

মনেতে বিরহ-ব্যথা
কিন্তু,–কার্য্যের বিরাম নাই

আজ্ঞা পালন ছাড়েন নাই—কিন্তু,–কার্য্যের বিরাম নাই

সেই দশায় গ্রন্থ লিখছেন
রজ তুলে খাইতেন
রজ-মাত্র আহার তার

আর কোন কিছু নয়—রজ-মাত্র আহার তাঁর

এইরূপ কিছুদিন গেলে
পরস্পর শুনতে পেলেন

গোসাঞি শ্রীসনাতন—পরস্পর শুনতে পেলেন
শ্রীজীবের বৃত্তান্ত—পরস্পর শুনতে পেলেন

বড় ব্যথা পেয়েছেন

জীবের প্রতি রূপের ব্যবহারে—বড় ব্যথা পেয়েছেন

কিন্তু,–বলবার সুযোগ পাননি
একদিন কথাচ্ছলে
শুধালেন রূপ-গোসাঞি রে
বল বল ভাই বল
কিবা স্থির করেছ

জীবের পক্ষে কর্ত্তব্য—কিবা স্থির করেছ

বলিলেন শ্রীরূপ গোসাঞি

‘‘শ্রীরূপ কহেন প্রভু মোর বিবেচনে।
জীবে দয়া সর্ব্বশ্রেষ্ঠ শাস্ত্রেতে বাখানে।।’’

তখন,–সুযোগ পেয়ে বলছেন

শ্রীসনাতন গোসাঞি—তখন,–সুযোগ পেয়ে বলছেন,

এই কর্ত্তব্য নির্দ্দেশ হল
এই ধর্ম্ম যদি হয়

জীবে দয়া কেন নয়—এই ধর্ম্ম যদি হয়

বুঝিলেন শ্রীরূপ গোসাঞি

শ্রীসনাতনের মনোবৃত্তি—বুঝিলেন শ্রীরূপ গোসাঞি

শ্রীরূপ ছিলেন মর্ম্মাহত

শ্রীজীবের করে দণ্ড—শ্রীরূপ ছিলেন মর্ম্মাহত

পাছে আবার কিছু বলেন

শ্রীসনাতন গোসাঞি—পাছে আবার কিছু বলেন

তাই,–শ্রীসনাতনের আজ্ঞা পেয়ে
লোক পাঠায়ে দিলেন

শ্রীজীবেরে আনবার তরে—লোক পাঠায়ে দিলেন

জীব-গোসাঞিকে আনলেন কাছে
বাহু পসারিয়া কৈলেন কোলে

আইস আমার জীব বলে—বাহু পসারিয়া কৈলেন কোলে

প্রভুর আজ্ঞা পালন কর

তৃণাদপি হৃদে ধর—প্রভুর আজ্ঞা পালন কর

দুইজনে কৈলেন কোলে

শ্রীরূপ শ্রীসনাতন—জীবে,–দুইজনে কৈলেন কোলে

এ-দণ্ড নয় শ্রীজীব-গোসাঞিরে

এ কেবল জীব-শিক্ষার তরে—এ দণ্ড নয় শ্রীজীব-গোসাঞিরে

অনুভব কর ভাই

শ্রীজীব-গোস্বামীর চরিত্র—অনুভব কর ভাই

অভিমানে করেন নাই

দিগ্বিজয়ী-বিজয়—অভিমানে করেন নাই

অসহ্য হয়ে ছিল

শ্রীগুরুদেবের নিন্দা—অসহ্য হয়ে ছিল

তাই বিচার করে ছিলেন

দিগ্বিজয়ী সঙ্গে—তাই বিচার করেছিলেন

আর আমরা অভিমান-বশে
কত অপরাধ করছি

একবার ভেবে দেখ—কত অপরাধ করছি

আমাদের হবে কিবা দণ্ড

শ্রীজীবের যদি হয় এই দণ্ড—আমাদের হবে কিবা দণ্ড

স্বয়ং প্রভু বল্লেন শ্রীমুখেতে

‘‘বৈষ্ণব হইতে মনে বড় ছিল সাধ।
তৃণাদপি শ্লোকেতে পড়ে গেল বাদ।।’’

অনুভব কর ভাই

শ্রীজীব-চরিত্র স্মঙরি—অনুভব কর ভাই
পথ ছেড়ে কোথায় চলেছি—অনুভব কর ভাই

কি বলব শ্রীজীবের কথা

‘‘যুগল-ভজন সার, বিলসই সদা যাঁর,
বৃ্ন্দাবন-বিহার সদাই।
গোলোক-সম্পুট করি’, তাহাতে সে প্রেম ধরি’,
সম্বরণ করিল গোসাঞি।।’’

শ্রীগোপালচম্পু প্রকাশিলা

গোলোক-সম্পুট করি’—শ্রীগোপালচম্পূ প্রকাশিলা

অনুভব কর ভাই রে

শ্রীজীব-গোস্বামীর আশায়—অনুভব কর ভাই রে

নিগূঢ় শ্রীব্রজলীলা

রাধাগোবিন্দের নিগূঢ় বিহার—নিগূঢ় শ্রীব্রজলীলা

এ লীলা,–আলোচনার অধিকার নাই

পুরুষ অভিমান থাকতে—এ লীলা,–আলোচনার অধিকার নাই
গোপীভাব-লুব্ধ চিত্ত না হলে—এ লীলা,–আলোচনার অধিকার নাই

তাই,–অতি-আবরণে রাখলেন

যারে,–বলতে নিষেধ তার ভয়ে—তাই,–অতি-আবরণে রাখলেন
‘যারে,–বলতে নিষেধ তার ভয়ে’—
নিকুঞ্জ-রহস্য—যারে—বলতে নিষেধ তার ভয়ে

তাই,–অতি—অবরণে রাখলেন

কৃপণের ধনের মত—তাই,–অতি-আবরণে রাখলেন
গোলক-সম্পূট করি’—অতি-আবরণে রাখলেন
পাছে বাদী বিচার করে বলে—তাই,–অতি-আবরণে রাখলেন
রস-পিপাসুর ভোগের লাগি’—তাই—অতি—আবরণে রাখলেন

পাছে প্রাকৃত মনে করে বলে

শ্রীরাধাকৃষ্ণ-যুগল-বিহার—পাছে প্রাকৃত মনে করে বলে
শ্রীগৌর-মনোবৃত্তি পরকীয়া-ধনে—পাছে মনে করে বলে

রাখিলেন অতি-গোপনে

যুগল-লীলারহস্য—রাখিলেন অতি-গোপনে
শ্রীগুরুগণের কৃপা-ইঙ্গিতে—রাখিলেন অতি-গোপনে
স্বকীয়ার আবরণে—রাখিলেন অতি-গোপনে
অনধিকারীকে বাঁচাবার তরে—রাখিলেন অতি-গোপনে
রস-পিপাসুর পিপাসা বাড়াইতে—রাখিলেন অতি-গোপনে
রস,–লুব্ধের লোভ বাড়াইবার লাগি’—রাখিলেন অতি-গোপনে
মাধুরী বিশেষ প্রকাশিতে—রাখিলেন অতি-গোপনে
‘মাধুরী বিশে, প্রকাশিতে’—
রস-লুব্ধের লোভ বাড়াইতে—মাধুরী বিশেষ প্রকাশিতে

[মাতন]
সম্পুটেতে রাখিলেন

নিগূঢ়-ব্রজলীলা-রহস্য—সম্পুটেতে রাখিলেন
শুদ্ধ-পরকীয়া-মত—সম্পুটেতে রাখিলেন
চাবি দিয়া গোলক—সম্পুটেতে রাখিলেন

আস্বাদিবে লুব্ধ-জনে

আবরণ ভেদ করে—আস্বাদিবে লুব্ধ-জনে

অনধিকারী ধরতে নারবে

যে অধিকারী সে গ্রহণ করবে—অনধিকারী ধরতে নারবে

যেন বিচার করো না

‘‘শ্রীগোপাল চম্পু’’ পড়ে—যেন বিচার করো না
শ্রীজীব-গোস্বামী স্বকীয়াবাদী—যেন বিচার করো না

নিজ,–মনোবৃত্তি প্রকাশ কৈলেন

গুণনিধি শ্রীজীব-গোসাঞি—নিজ,–মনোবৃত্তি প্রকাশ কৈলেন
বিশ্বনাথ-চক্রবর্ত্তী-দ্বারে—নিজ,–মনোবৃত্তি প্রকাশ কৈলেন

শ্রীজীব প্রকট বিশ্বনাথ-রূপে

নিজ,–মনোবৃত্তি প্রকাশিতে—শ্রীজীব প্রকট বিশ্বনাথ-রূপে

শ্রীজীবের অবতার

বিশ্বনাথ-চক্রবর্ত্তী আমার—শ্রীজীবের অবতার

নিজ,–মনোবৃত্তি প্রকাশিতে

শ্রীজীব প্রকট বিশ্বনাথ-রূপে—নিজ,–মনোবৃত্তি প্রকাশিতে

নিজ,–মনোবৃত্তি প্রকাশ করে

বিশ্বনাথ-রূপ ধরে—নিজ,–মনোবৃত্তি প্রকাশ করে

বিহরে বিশ্বনাথ-রূপে

শ্রীজীব-মনোবৃত্তি মূর্ত্তি-রূপে—বিহরে বিশ্বনাথ-রূপে

শ্রী,–বিশ্বনাথ-রূপে বিহরে

শ্রীজীব-মনোবৃত্তি মূর্ত্তি ধরে—শ্রী,–বিশ্বনাথ-রূপে বিহরে

বিশ্বনাথ রসকূপ

শ্রীজীব-মনোবৃত্তি-রূপ—বিশ্বনাথ রসকূপ

এই জান ভাই সারোদ্ধার

শ্রীগুরুদেবের এই ত’ বিচার—এই জান ভাই সারোদ্ধার

‘‘মুঞি অতি মূঢ়মতি, তোমা বিনু নাহি গতি,
শ্রীজীব জীবন-প্রাণধন।
বহু জন্ম পুণ্য করি’, দুর্ল্লভ জনম ধরি’,
পাইয়াছি শ্রীজীবচরণ।।
শ্রীজীব করুণাসিন্ধু, স্পর্শি তার একবিন্দু ,
প্রেমরত্ন পাবার লাগিয়া
কহে রঘুনাথ-দাস, তুয়া অনুগত আশ,
রাখ মোরে পদছায়া দিয়া।।’’

এইবার মোরে দয়া কর

প্রাণ,–গৌর-প্রিয় শ্রীজীব-গোসাঞি—এইবার মোরে দয়া কর

[মাতন]
শ্রীজীব-গোসাঞি দয়া কর

প্রাণ-গৌরাঙ্গের অতিপ্রিয়—শ্রীজীব-গোসাঞি দয়া কর

[মাতন]
আস্বাদনে দাও অধিকার

যুগল-উজ্জ্বরস—আস্বাদনে দাও অধিকার
রূপ,–সনাতনের পদ করি সার—আস্বাদনে দাও অধিকার

[মাতন]

শ্রীগুরু-চরণ হৃদে ধরে—আস্বাদনে দাও অধিকার

—-০—-

অতঃপর—‘‘কোথা বা লুকালে’’ ইত্যাদি মহাজনী আক্ষেপ-কীর্ত্তন।

.. .. … … … ..
.. .. … … … ..
.. .. … … … ..


মহাজনী-আক্ষেপ কীর্ত্তনের কিঞ্চিৎ বিশেষ :–

‘‘মধুর চাহনি আকর্ষণ।’’

তারই আঁখি মন হরিছে

গৌর,–হরি বলে যার পানে চাইছে—তারই আঁখি মন হরিছে
‘হরি বলে যার পানে চাইছে’—
রসের গোরা হেলে দুলে—হরি বলে যার পানে চাইছে

[মাতন]
তারই আঁখি মন হরিছে

.. … … … … .


‘‘রঙ্গ বিনে নাহি অঙ্গ, ভাব বিনে নাহি সঙ্গ’’


.. … … … … .

স্বভাব জাগায়ে করে সঙ্গ

গৌর—হরি বলে চেয়ে অভাব ঘুচায়ে—স্বভাব জাগায়ে করে সঙ্গ
স্বরূপ জাগান স্বরূপ গোরা—স্বভাব জাগায়ে করে সঙ্গ

‘‘রসময় দেহেরই গঠন।।’’ রে।।

গৌর কিশোর বর

. … … … … ..

চিত চুরি করেছে আমার

শচীদুলাল গৌরহরি—চিত চুরি করেছে আমার

ঘরের বাহির করেছে মোরে

খোল-করতালে নাম গুণ শুনায়ে—ঘরের বাহির করেছে মোরে

… … … … …


হা,‘‘প্রভু সনাতন রূপ, রঘুনাথ ভট্টযুগ,
ভুগর্ভ শ্রীজীব লোকনাথ।’’


… … … … …

তোমরা সবে কোথা বা গেলে
ছুটে ছুটে যাই মোরা

দগ্ধ হৃদয় জুড়াব বলে—ছুটে ছুটে যাই মোরা
শ্রীগুরু-বাক্য হৃদে ধরে—ছুটে ছুটে যাই মোরা

শ্রীগুরু-মুখে শুনেছি মোরা
আজও হতেছে সেই লীলা

ত্রিকালসত্য গৌরলীলা—আজও হতেছে সেই-লীলা

তাই যাই দেখবার আশে

যখন যেখানে যে লীলাকাল—তাই যাই দেখবার আছে

এই যে আমরা খুঁজে এলাম
তাই আমরা ছুটে গেলাম

বার্ত্তা দিলেন ব্রজবাসী—তাই আমরা ছুটে গেলাম
‘বার্ত্তা দিলেন ব্রজবাসী’—
ব্রজে আসবেন গোরাশশী— বার্ত্তা দিলেন ব্রজবাসী

[মাতন]

‘ব্রজে আসবেন গোরাশশী’—
কার্ত্তিক-পৌর্ণমাসী দিনে—ব্রজে আসবেন গোরাশশী

[মাতন]
বার্ত্তা দিলেন ব্রজবাসী
তাই আমরা গেলাম ছুটে

ত্রিকালসত্য লীলা জেনে—তাই আমরা গেলাম ছুটে

কত না খুঁজলাম

শ্রীবৃন্দাবনের বনে বনে—কত না খুঁজলাম

কোন সন্ধান পেলাম না
কেঁদে কেঁদে কত সুধালাম

বৃ্ন্দাবনের কল্পতরুদের—কেঁদে কেঁদে কত সুধালাম

বল ব্রজের তরুলতা

বল বিহরিছে কোথা—বল ব্রজের তরুলতা

পাব আমরা কোথায় গেলে

সেই বিরহিণী প্রাণ-গোরারে—পাব আমরা কোথায় গেলে

আমার চিতচোরা গোরা

কৃষ্ণ-বিরহিণীর ভাবে ভোরা—আমরা কোথায় গেলে

সে যে,–খুঁজে খুঁজে বেড়াইছে

বৃন্দাবনের বনে বনে—সে যে,–খুঁজে খুঁজে বেড়াইছে

তারেই ত’ সুধাইছে

যারে আপনার কাছে দেখে –তারেই ত’ সুধাইছে

বলে ওগো,–দয়া করে বলে দাও

কোথা গেলে প্রাণ-কৃষ্ণ পাব—দয়া করে বলে দাও

[মাতন]
দয়া করে মোদের বলে দাও

কোথা গেলে সেই গৌর পাব—দয়া করে মোদের বলে দাও

কেউ ত’ কথা কৈলে না
তখন,–মনে মনে অনুমান করলাম
যাই আমরা তাঁদের কাছে

যাঁরা সঙ্গে ব্রজে আছে—যাই আমরা তাঁদের কাছে

কত ব্যাকুল হয়ে ডাকলাম

তাঁদের বসতি-স্থানে গিয়ে—কত ব্যাকুল হয়ে ডাকলামগ

ডাকলাম—কোথা প্রভু রূপ সনাতন

ভট্ট-যুগ শ্রীজীব-গোসাঞি—কোথা প্রভু রূপ সনাতন

তোমরা সব,–কোথা বা আছ হে

ভূগর্ভ শ্রীলোকনাথ—তোমরা সব,–কোথা’ বা আছ হে
পরাণ-গৌরাঙ্গ লয়ে—তোমরা সব,–কোথা বা আছ হে

একবার দেখ দাও

পরাণ-গৌরাঙ্গ লয়ে—একবার দেখা দাও

কেউ ত’ দেখা দিলে না

প্রাণগৌর দেখালে না—কেউ ত’ দেখা দিলে না

আবার,–মনে মনে অনুমান করলাম
কেউ বুঝি নাই বৃন্দাবনে

সকলে,–গিয়াছেন গিরি-গোবর্দ্ধনে—কেউ বুঝি নাই বৃ্ন্দাবনে
গিয়াছেন গিরি—গোবর্দ্ধনে’—
শ্রীরাধাকুণ্ড-তীরে—গিয়াছেন গিরি-গোবর্দ্ধনে

গিয়াছেন রাধাকুণ্ড তীরে

শ্রীদাস-গোস্বামীর কাছে—গিয়াছেন রাধাকুণ্ড-তীরে
ইষ্ট-গোষ্ঠী করবার তরে—গিয়াছেন রাধাকুণ্ড-তীরে

এই মনে করে মোরা
সবাই মিলে গেলাম ছুটে

শ্রীরাধাকুণ্ড-তীরে—সবাই মিলে গেলাম ছুটে

ব্যাকুল হয়ে কত ডাকলাম

শ্রীরাধাকুণ্ড-তীরে—ব্যাকুল হয়ে কত ডাকলাম

কোথা আছ সব নিরজনে
নিরজনে আছ ভজনে

লয়ে প্রাণ-গৌর-ধনে—নিরজনে আছ ভজনে

একবার দেখা দাও

পরাণ-গৌরাঙ্গ লয়ে—একবার দেখা দাও

কেউ ত’ দেখা দিলে না
তাঁর দেখা ত’ পেলাম না

যাঁকে দেখতে বৃন্দাবনে এলাম—তাঁর দেখা ত’ পেলাম না

… … … … …
… … … … …
… … … … …



অভিসার আক্ষেপানুরাগ কুঞ্জভঙ্গ খণ্ডিতা গীতগোবিন্দ গোষ্ঠলীলা দানলীলা দূতী ধেনুবৎস শিশুহরণ নৌকাখন্ড পূর্বরাগ বংশীখণ্ড বিপরীত বিলাস বিরহ বৃন্দাবনখন্ড ব্রজবুলি বড়াই বড়াই-বচন--শ্রীরাধার প্রতি মাথুর মাধবের প্রতি দূতী মান মানভঞ্জন মিলন রাধাকৃষ্ণসম্পর্ক হীন পরকীয়া প্রেমের পদ রাধা বিরহ রাধিকার মান লখিমাদেবি শিবসিংহ শ্রীকৃষ্ণকীর্তন শ্রীকৃষ্ণের উক্তি শ্রীকৃষ্ণের পূর্বরাগ শ্রীকৃষ্ণের মান শ্রীকৃষ্ণের স্বয়ংদৌত্য শ্রীগুরু-কৃপার দান শ্রীরাধা ও বড়াইয়ের উক্তি-প্রত্যুক্তি শ্রীরাধার উক্তি শ্রীরাধার প্রতি শ্রীরাধার প্রতি দূতী শ্রীরাধার রূপবর্ণনা শ্রীরাধিকার পূর্বরাগ শ্রীরাধিকার প্রেমোচ্ছ্বাস সখীতত্ত্ব সখীর উক্তি সামোদ-দামোদরঃ হর-গৌরী বিষয়ক পদ