ওনার সংকলিত এবং লিখিত বস্তু গুলি :
  • কেবল মাথুর বেদনার কথা নয়, পদাবলী আগাগোড়া বেদনারই গান ৷ পূর্বরাগ থেকে মাথুর পর্যন্ত কোথাও বেদনার বিচ্ছেদ নাই ৷ শ্রীকৃষ্ণের মুরলীধ্বনি শ্রবণ হতে রাধার প্রাণে ‘সোয়াথ’ নাই ৷ রাধার বেশভূষায় অনাসক্তি, আহারে বিরতি, হাস্যপরিহাসে বিতৃষ্ণা জন্মিল ৷ চিত্রদর্শনে শ্রীমতী বলেছেন— হায় হায় সরলবুদ্ধি আমরা কি করে বুঝব— এত চিত্র নয়— এটা ‘নিবিড় বড়ববহ্নিজ্বালা কলাপ-বিকাস৷’ বংশী […] keyboard_arrow_right
  • …..হিনি বালা
    …..হিনি বালা কত সহবি কুসুম সরধারা।। নয়ন নিরন্তর নোরে বামা করতল মিলল কপোলে।। অবধি সময় লেখি লেখী রূপ রহল অছু তনু অবসেখী।। দখিন পবন বহ সঙ্কা হৃদহুঁ হার ভুঅঙ্গ সসঙ্কা।। কবি বিদ্যাপতি কহ আধী জুবতি অন্ত ভেল বিরহ বেআধী।। রূপনরাএণ জানে রাএ সিবসিংহ লখিমা দেবিরমানে।। keyboard_arrow_right
  • (আরে) তোরে লইয়া করেন খেলা
    (আরে) তোরে লইয়া করেন খেলা আমার ঠাকুর কানাইয়ে। কেমনে খেলা কর গো রাধে ভাগিনীকে লইয়ে। শুন গো রাধে বলি তোমারে, তোমার একি রীতি। ভদ্রের মাইয়া তুমি গো হইয়া কেন গো অসতী।। লাজ কি নাই তোর, নির্লজ্জা রাধে যাও কদমতলে। নন্দের সুতে গাঁথিয়া হার, দেয় তোমায় গলে।। অখ্যাতি জগতে গো রাধে হইল প্রচার। স্বদেশে বিদেশে কলঙ্ক […] keyboard_arrow_right
  • (আরে)নিকুঞ্জবনে শ্যামের সনে
    (আরে) নিকুঞ্জবনে শ্যামের সনে কিরূপ দেখিলুঁ রাই। কেমন বিধাতা গঢ়ল মুরতি লখই নাহিক যাই।। সজল জলদ কানুর বরণ চম্পকবরনী রাই। মণি মরকত কাঞ্চনে জড়িত ঐছন রহল ঠাই।। কিয়ে অপরূপ রাস-মণ্ডল রমণীমণ্ডলঘটা। মনমথ মন পাইল অচেতন দেখিয়া অঙ্গচ্ছটা।। বদন মধুর হাস অধরে হৃদয়ে হৃদয় সঙ্গ। কোন রসবতী রসের আবেশে কুসুমশয়নে অঙ্গ।। নবীন মেঘের নিবিড় আভা তাহা […] keyboard_arrow_right
  • (ও মন) আয় না চলে যাই সাঁইজীর লীলা দেখিতে
    (ও মন) আয় না চলে যাই সাঁইজীর লীলা দেখিতে সুরধুনী গঙ্গার ঘাটেতে। শুধু জলের মধ্যে ফুল ফুটছে রে, ফুলের সৌরভে জগৎ মাতে। ফুলের মূল রয়েছে গোলক-নগরে, সে ফুল পাতালপুরে দীপ্ত করতেছে, সে ফুল ধরবে বলে সাধুজন রে ব’সে আছে যোগ ধিয়ানেতে ।। সে ফুলের মধু পান করব ব’লে দয়াল কেলেসোনা ভ্রমর হয়েছে। প্রভু গুন্‌গুন্‌ রব […] keyboard_arrow_right
  • (ও সে) অধর মানুষ নদীর কুলে ঘাট বেঁধেছে
    (ও সে) অধর মানুষ নদীর কুলে ঘাট বেঁধেছে। তাহে মণিমুক্তা ভিয়ান ক’রে ঘাটে শান বেঁধে দিয়েছে।। পদ্মা যমুনা মিলে ভাগীরথীর লোনা জোয়ারে। এসে তিনভাবে তিন নদীর জলে ভাটা-জোয়ার খেলতেছে।। আদ্য মানুষ অধরচাঁদে এক রূপ তিন রূপ ধরেছে। তিন ধারে তিন রসে মিশে বারাম দিতেছে।। মানুষ তিন রতি হয়ে, তিন রসেতে সোয়ার দিয়ে, ও সে সাধারণী, […] keyboard_arrow_right
  • (নিজ)মন্দিরে ধনি বৈঠলি সখি মেলি
    (নিজ) মন্দিরে ধনি বৈঠলি সখি মেলি। কহতহি পিয়াগুণ রজনিক কেলি।। ভাবে অবশ ধনি পুলকিত অঙ্গ। গদগদ কহে কত বচন বিভঙ্গ।। নয়নে বহয়ে জল কাঁপয়ে শরীর। ঘামে ভিগল সব অরুণিম চীর।। কত কত ভাব বিথারল রাই। কহিতে না পারে ধনি প্রেম অবগাই।। ধৈরজ ধরি ধনি কহয়ে বিলাস। প্রেম অনুরূপ কহই কানু দাস।। keyboard_arrow_right
  • (হরি) তোমার কাছে কি চাহিব
    (হরি) তোমার কাছে কি চাহিব, ভেবে কিছু দেখিনা, অমূল রত্ন যা দিয়েছ, তাকে চিন্‌তে পারলেম্‌ না। তুমি দয়াল দয়া করে, দৃষ্টি শক্তি দাও আমারে। নাক দিলা সৌরভের তরে, সাধ লইতে দাও রসনা। ইত্যাদি যা কর্‌লে দান, তুমি দয়াল দয়ার চান্দ, এক শ্বাসের মুল্য প্রদান পৃথ্বী দিলে হবে না। আকাশ, বাতাস, আগুন, জল বিবিধ ফসল আর […] keyboard_arrow_right
  • ০১ শ্রীজয়দেব
    বৈষ্ণব-পদাবলীর মূল উৎস শ্রীগীতগোবিন্দ ৷ কীর্তনের কথা বলিতে গেলেও শ্রীজয়দেব হইতে আরম্ভ করিতে হয়৷ জয়দেব মহাকবি, জয়দেব পরম ভক্ত, পরম প্রেমিক ৷ জয়দেব সঙ্গীতশাস্ত্রেও অভিজ্ঞ এবং প্রামাণ্য পণ্ডিত ছিলেন৷ শ্রীগীতগোবিন্দের প্রতিটি গানে তিনিই তাল ও রাগের নির্দেশ দিয়াছেন৷ বর্তমানকাল পর্যন্ত সেই ধারা চলিয়া আসিতেছে৷ জয়দেবের গীতগোবিন্দ সঙ্গীতজগতেও অসামান্য প্রভাব বিস্তার করিয়াছে৷ অনুমিত হয়, জয়দেব নিজেও […] keyboard_arrow_right
  • ০১ – পটভূমিঃ মিথিলার সামাজিক ও রাজনৈতিক পরিবেশ
    বিদ্যাপতি গুণগত উৎকর্ষে ভারতীয় সাহিত্যের অন্যতম স্থপতি ৷ যে সময়ে আর্যাবর্তে সংস্কৃতই ছিল সংস্কৃতির বাহক ভাষা, সেই সময়ে নিজের আঞ্চলিক কথ্য ভাষাকে তিনি কবিতা রচনায় ব্যবহার করেন মধুর ও মনোহরী করে এবং ভাষাটিকে অভিব্যক্তির প্রকাশমূলকতার দিক দিয়ে যে কোনো সাহিত্যানুগ ভাষার সমকক্ষ করে তোলেন ৷ তিনি এক নতুন আঙ্গিকের কবিতার রচনাশৈলীর জনক যা অপরে অনুকরণ […] keyboard_arrow_right
অভিসার আক্ষেপানুরাগ কুঞ্জভঙ্গ খণ্ডিতা গীতগোবিন্দ গোষ্ঠলীলা দানলীলা দূতী ধেনুবৎস শিশুহরণ নৌকাখন্ড পূর্বরাগ বংশীখণ্ড বিপরীত বিলাস বিরহ বৃন্দাবনখন্ড ব্রজবুলি বড়াই বড়াই-বচন--শ্রীরাধার প্রতি মাথুর মাধবের প্রতি দূতী মান মানভঞ্জন মিলন রাধাকৃষ্ণসম্পর্ক হীন পরকীয়া প্রেমের পদ রাধা বিরহ রাধিকার মান লখিমাদেবি শিবসিংহ শ্রীকৃষ্ণকীর্তন শ্রীকৃষ্ণের উক্তি শ্রীকৃষ্ণের পূর্বরাগ শ্রীকৃষ্ণের মান শ্রীকৃষ্ণের স্বয়ংদৌত্য শ্রীগুরু-কৃপার দান শ্রীরাধা ও বড়াইয়ের উক্তি-প্রত্যুক্তি শ্রীরাধার উক্তি শ্রীরাধার প্রতি শ্রীরাধার প্রতি দূতী শ্রীরাধার রূপবর্ণনা শ্রীরাধিকার পূর্বরাগ শ্রীরাধিকার প্রেমোচ্ছ্বাস সখীতত্ত্ব সখীর উক্তি সামোদ-দামোদরঃ হর-গৌরী বিষয়ক পদ