আর একটি ভাবের কথা পদাবলীতে একেবারে স্থান পায়নি — তা মাতৃভাব ও পিতৃভাব — এক কথায় প্রতিবাৎসল্যভাব ৷ শাক্ত পদাবলীতে মহামায়াকে মাতৃভাবে ভজনার কথা দেখা যায় ৷ রাধাসুন্দরীকে কখনও কোন কবি মা রাধা বলিয়া কল্পনা করেননি বা শ্রীকৃষ্ণকে ‘হে পিতঃ’ বলে আহ্বান করেননি ৷ জগদম্বার স্বামী হিসাবে মহাদেব আমাদের দেশে পিতৃত্ব লাভ করেছেন ৷ নতুবা পিতৃভাবে ভজনার কথা আমাদের কোন সাহিত্যেই নাই ৷ বাংলাসাহিত্যে শিবের সঙ্গে ভক্তের সম্বন্ধটা নাতি-ঠাকুরদাদা সম্বন্ধের মত ৷ খৃষ্টধর্মের অনুসরণে ব্রাহ্মসমাজে ভগবান্‌ পিতৃত্ব লাভ করিয়াছেন— কিন্তু বাৎসল্য লাভ করেননি ৷ বৈষ্ণব জগতে এর কোন স্থান নেই ৷ ভ্রাতৃভাব সখ্য ও বাৎসল্যভাবের মিশ্রণ— ইহা বলরাম-চরিত্রে দৃষ্ট হয় ৷